তাদের একটাই অস্ত্র ‘ধর্ম’- শরীফ সাদী

হাওর বার্তা ডেস্কঃ “তোমরা সত্যকে আড়াল করিও না এবং সত্যের সাথে মিথ্যাকে মিশ্রিত করিও না” সূরা বাকারা। অথচ সত্যকে আড়াল করে মিথ্যার বেসাতি করা হচ্ছে। কারা করছে? পাঠ্য বইয়ে সরকারের ছাপানো প্রকাশিত বইয়ের লেখা বাক্য ও ছবি বিকৃত করে, এডিট করে মিথ্যা রটনা করছে কারা? এরা তারাই যারা সক্রেটিসকে,যিশুকে,গ্যালিলিওকে প্রচলিত ভ্রান্ত বিশ্বাসের উপর ভর করে সাজা দিয়েছে।

এরা তারাই যারা কাজী নজরুল,বেগম রোকেয়াকে ধর্মদ্রোহী আখ্যা দিয়েছে।

শিক্ষকবৃন্দ সীরাতুল মুস্তাকীমের পথে, সহজ-সরল পথে থেকে দৃঢ়ভাবে মিথ্যার মোকাবেলা করবে।
বইয়ের কোথাও ডারউইনের কথাই নেই।
অথচ বেচারা চার্লস ডারউইন মৌলবাদীদের (মুসলিম, হিন্দু, খৃষ্টান মৌলবাদী) কী ভয়াবহ গালিই না খাচ্ছেন। ৬ষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলন বইয়ের ‘নৃগোষ্ঠীর মানুষের পরিচয়’ অধ্যায়ের ১১৩ পৃষ্ঠায় প্রাচীন মানব হোমিনিডদের সম্পর্কে বলা হয়েছে। ১৯৭৪ সনে হোমিনিড একটি দেহাবশেষের কংকাল(ফসিল বা জীবাশ্ম) পাওয়া গেছে।
পরীক্ষাগারে সেই কংকালের এবং এ যাবৎ হাজার হাজার ফসিলের কার্বন-আইসোটোপ টেস্ট,জিন টেকনোলজি, জিনোমিক্সসহ বিভিন্ন পরীক্ষা নীরিক্ষা করে বিজ্ঞানীগণ বিবর্তনের বর্তমান সিদ্ধান্তে উপনীত হয়ে বলেছেন ‘বানর থেকে মানুষ সৃষ্টি হয়েছে একথা ভুল’। শিক্ষক খুশি আপা ও ৬ষ্ঠ শ্রেণির খাদিজা, মাহবুব, নিসর্গ নামের
তিনজন ছাত্রের কথোপকথন তুলে ধরা হয়েছে এই বইয়ে। ছাত্র নিসর্গ তাদের শিক্ষক খুশি আপাকে বলছে, আমি শুনেছি, আমাদের পূর্বপুরুষ নাকি বানর ছিল। খুশি আপা হেসে বললেন : তাই নাকি! অনেকেই মনে করে,বানর আমাদের পূর্বপুরুষ। কিন্তু তথ্যটা সঠিক নয়। বানর আমাদের পূর্বপুরুষ নয়।

পরিষ্কারভাবে বিষয়টি তুলে ধরার পরেও এই নিয়ে দেশে কেন এত হৈ-চৈ? আসলে আওয়ামী লীগ বিরোধীরা সবসময় আওয়ামী লীগ-বিরোধিতার হাতিয়ার হিসাবে ধর্মকে ব্যবহার করেছে, আজও করছে।
কিন্তু সচেতন দেশবাসী আবারও এদেরকে প্রত্যাখ্যান করবে। মিথ্যা বানোয়াট গুজব হুজুগ কখোনোই স্থায়ী হয় না।

পাকুন্দিয়া শিক্ষক কর্মচারী কল্যাণ সমিতির দ্বি-বার্ষিক সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাকুন্দিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান বন্ধুবর রফিকুল ইসলাম রেনু, মেয়র নজরুল ইসলাম আকন্দ,পাকুন্দিয়া আওয়ামী লীগ নেতা বন্ধুবর এডভোকেট হুমায়ুন কবীর, আকরাম হোসেন কাঞ্চন, মাইনুদ্দীন মিলন, জেলা শিক্ষক সমিতির সধারণ সম্পাদক হুমায়ুন কবীর,জেলা পরিষদের প্রাক্তণ সদস্য পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ফওজিয়া জলিল ন্যান্সী এবং বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকবৃন্দ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর